বিজ্ঞাপন
সাম্প্রতিক ঘোষণায় জানা গেছে, এবার ফিচারটিকে নতুনভাবে উপস্থাপন করা হচ্ছে। ‘Poke’ বাটন এখন সরাসরি ইউজারের প্রোফাইলে দেখা যাবে। এর পাশাপাশি যুক্ত হয়েছে গেমিফিকেশন এলিমেন্ট— অর্থাৎ বন্ধুদের সঙ্গে পাল্টাপাল্টি ‘পোক’ দিলে বাড়বে কাউন্টার, যা ব্যবহারকারীদের মাঝে এক ধরনের প্রতিযোগিতা তৈরি করতে পারে।
ফেসবুক জানিয়েছে, ইউজাররা এখন বিশেষ একটি পেজে গিয়ে দেখতে পারবেন কে তাদের ‘পোক’ করেছে এবং চাইলে সেই লিস্ট থেকে ‘পোক’ রিমুভ করার সুযোগও থাকবে।
তবে প্রশ্ন রয়ে গেছে—এমন একটি পুরনো ও অনেকের কাছে বিরক্তিকর ফিচার কতটা জনপ্রিয়তা পাবে? বিশেষজ্ঞরা মনে করছেন, ফিচারটি হয়তো Snapchat-এর streak ফিচারের মতো ব্যবহারকারীদের মধ্যে আসক্তি তৈরি করতে পারে। অন্যদিকে, তরুণ প্রজন্ম এখন মেসেজিং অ্যাপের দিকে ঝুঁকছে, ফলে ফেসবুকের এ উদ্যোগ কতটা সফল হবে তা নিয়ে সংশয় থেকেই যাচ্ছে।
মার্চ মাসে মেটা ঘোষণা দিয়েছিল যে তারা ফেসবুকে কিছু পুরনো অভিজ্ঞতা (OG Facebook experiences) ফিরিয়ে আনবে। তারই অংশ হিসেবে এসেছে নতুন ‘Friends Tab’ এবং এবার ‘Poke’। যদিও সমালোচকদের মতে, ফেসবুক প্রায়ই ট্রেন্ড ধরতে ব্যর্থ হয় এবং অন্য প্ল্যাটফর্ম থেকে ফিচার কপি করেই এগোয়।
সাম্প্রতিক বছরগুলোতে ফেসবুক ও ইনস্টাগ্রাম বারবার নতুন AI ফিচার চালুর চেষ্টা করলেও সেগুলো তরুণ প্রজন্মের কাছে আকর্ষণ তৈরি করতে পারেনি। তাই আবারও দেখা যাচ্ছে, মেটা একটি পুরনো ফিচারের উপর ভর করে নতুন ইউজার এঙ্গেজমেন্ট তৈরি করার চেষ্টা করছে।
শেষ পর্যন্ত, ফেসবুকের এই প্রচেষ্টা কি আবারও ব্যর্থ হবে নাকি নতুন প্রজন্মের কাছে ভিন্নভাবে জনপ্রিয় হবে—সেই উত্তরই দেবে সময়।
জনপ্রিয়
বিজ্ঞাপন
পরবর্তী সংবাদ লোড হচ্ছে...